কোন খাবার দিয়ে ভাঙবেন উপোস?

Lorem ipsum dolor sit amet, consectetur adipiscing elit. Ut elit tellus, luctus nec ullamcorper mattis, pulvinar dapibus leo.

উপোস করলে শরীর ভাল থাকে। এখন অনেক ডায়েটেশিয়ানরাই ইন্টারমিটেন্ট ফাস্টিং-এর পক্ষে সওয়াল করেন। মনে করা হয় মাঝে মাঝে উপোস করলে শরীর ডিটক্স হয়। ইন্টারমিটেন্ট ফাস্টিং এমন এক ডায়েট প্ল্যান যেখানে খাওয়া আর উপোস ঘুরিয়েফিরিয়ে করতে হয়। ১০ ঘণ্টাও উপোস করতে পারেন আবার ১৮ ঘণ্টা, পুরোটাই নির্ভর করবে আপনার শারীরিক অবস্থার উপর। প্রথমদিকে ১০-১২ ঘণ্টা উপোস দিয়ে শুরু করুন। তারপর আস্তে আস্তে এই সময়সীমাটা বাড়ান। প্রসঙ্গত বলি খাওয়ার সময় কিন্তু ব্যালেন্সড খাবার খেতে হবে, তবেই কিন্তু ফাস্টিং কাজ করবে। শরীর যাতে তার সমস্ত পুষ্টি পায়, সেদিকে খেয়াল রাখতে হবে।

এবার আসি উপোস ভাঙার ব্যাপারে। কোন খাবার দিয়ে ভাঙবেন আপনার উপোস? নিশ্চয় বার্গার বা চিপস দিয়ে নয়। বিশেষজ্ঞরা মনে করেন ফল আর জল উপোস ভাঙার জন্য ভাল অপশন। আর তার ১৫-২০ মিনিট পর খাওয়া উচিত এক প্লেট বায়োঅ্যাক্টিভ খাবার।

বায়োঅ্য়াক্টিভ খাবার বলতে খাবারের নন এসেনশিয়াল বায়োমলিকিউলকে বোঝায়। এরা শরীরের মেটাবলিক প্রসেসকে ত্বরান্বিত করতে পারে, যা আখেরে শরীরের জন্য লাভদায়ক। এক প্লেট বায়োঅ্য়াক্টিভ রাখতে পারেন পেঁপে, তরমুজ, আখরোট,আমন্ড আর আনারস। এগুলো নতুন ব্লাড ভেসেল তৈরি করতে সাহায্য করে,স্টেম সেল প্রডাকশন, মাইক্রোবায়োম ও ডিএনএ প্রোটেকশনে সাহায্য করে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এর ফলে কয়েক গুণ বেড়ে যায়।

পেঁপে–ওজন কমানোর জন্য পেঁপে খুব ভাল। এ ছাড়া এর হজমবর্ধক এনজাইম পাপেইনহজমশক্তি বাড়ানোর পাশাপাশি গলা ব্যথায় কাজ দেয়। চোটও দ্রুত সারে। মাংসপেশিকেও শক্তিশালী করে। ডায়াবিটিকদেরও জন্য খুব ভাল পেঁপে।

তরমুজ–ডিহাইড্রেশন রুখতে চাইলে তরমুজ খান। ক্যালরি কম বলে ওজন কমাতেও সাহায্য করে। ভিটামিন এ, বি, সি, লাইকোপেন ও অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ তরমুজ ইমিউনিটি বাড়ায় আর ত্বকও সুন্দর রাখে।

আনারস-খেতে তো ভালই আবার শরীরের জন্য দারুণ উপকারী। এতে আছে ভিটামিন বি৬, ম্যাঙ্গানিজ, থায়ামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম সহ আরও অনেক জরুরি উপাদান। উপোস ভাঙতে আনারস খেলে হজমশক্তি বাড়ে,শারীরিক প্রদাহ কমে, আর্থ্রাইটিসের ব্যথা বেদনাও কমে।

আখরোট-ওমেগা ৩ সমৃদ্ধ আখরোট হার্ট ভাল রাখতে সাহায্য করে। ওজন কমায় আবার মস্তিষ্কের সুস্বাস্থ্যের জন্যেও জরুরি।

আমন্ড-প্রোটিন. ফ্যাট, ভিটামিন ই, ম্যাগনেশিয়াম সমৃদ্ধ আমন্ড পুষ্টিতে ঠাসা। জলে ভেজানো আমন্জ খেলে চোখ, ত্বক ভাল থাকে, মস্তিষ্ক প্রখর হয়। উপোস ভাঙার জন্য পারফেক্ট।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on whatsapp

Leave a Reply

Your email address will not be published.